ওয়ার্ডপ্রেস সাইট এর জন্য প্রয়োজনীয় কিছু কোড স্নিপেট

বিভাগ: ওয়ার্ডপ্রেস কোড স্নিপেট


ওয়ার্ডপ্রেস বিশ্বের এক নাম্বার সিএমএস এটি আমরা সবাই জানি। সাইট তৈরী করতে অনেকের প্রথম পছন্দ ওয়ার্ডপ্রেস সিএমএস (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম)। এই পোস্টের মাধ্যমের আপনার ওয়ার্ডপ্রেস এর জন্য কিছু প্রয়োজনীয় কোড স্নিপেট শিখতে পারবেন যা দিয়ে আপনার তৈরী ওয়ার্ডপ্রেস সাইটটিকে দিতে পারবেন এক নতুন মাত্রা। চলুন শুরু করা যাক-

কোড স্নিপেট ১ - অ্যাডমিন প্যানেলের ফুটারের লিখা পরিবর্তন

নতুন একটি ওয়ার্ডপ্রেস সাইট তৈরী করার পর যখন এর অ্যাডমিন প্যানেলে প্রবেশ করা হয় তখন এর ফুটারে কিছু ডিফল্ট লিখা থাকে যেমন- ফুটারের বাম পাশে Thank you for creating with WordPress এবং ফুটারের ডান পাশে ওয়ার্ডপ্রেস ভার্সন নাম্বার। আপনি চাইলে ওয়ার্ডপ্রেস ফিল্টার হুক ব্যবহার করে এই লিখাগুলো পরিবর্তন করে নিজের মত করে নিতে পারবেন।

কোড স্নিপেট

add_filter('admin_footer_text', 'my_footer_text');
add_filter('update_footer', 'my_footer_version', 11);

function my_footer_text() {
    return 'its learn24bd.com';
}

function my_footer_version() {
    return 'All rights reserved at learn24bd.com';
}


ব্যবহারের নিয়ম: উপরের কোডটুকু নিয়ে আপনার বর্তমান থিমের functions.php ফাইলটির সবার শেষে যুক্ত করুন। অতপর its learn24bd.com এবং All rights reserved at learn24bd.com এই দুটি লিখা পরিবর্তন করে আপনি আপনার মত যে লিখা ফুটারে যুক্ত করতে চান তা দিয়ে পরিবর্তন করে নিন। এখন ফাইলটি সেইভ করে অ্যাডমিন প্যানেল রিফ্রেশ করুন, এখন আপনার দেয়া লিখাটুকু ফুটারে দেখতে পাবেন।

wp-footer-text.png

 

কোড স্নিপেট ২ - ডিফল্ট মেইল সেন্ডার ই-মেইল ও নাম পরিবর্তন

ওয়ার্ডপ্রেস সাইট থেকে যত ই-মেইল ইউজার কিংবা নটিফিকেশন হিবেসে আপনি পাবেন তার সবগুলো ই-মেইলের ডিফল্ট মেইল সেন্ডার হিসেবে অ্যাডমিনের মেইল অ্যাড্রেসটি ব্যবহৃত হয় এবং সেন্ডার নেইম হিসেবে সাইটের নাম ব্যবহৃত হয়। এইগুলো আপনি ওয়ার্ডপ্রেসের wp_mail_from ও wp_mail_from_name দুটি ফিল্টার হুক দিয়ে সহজেই পরিবর্তন করতে পারবেন।

কোড স্নিপেট

add_filter('wp_mail_from', 'new_mail_from');
function new_mail_from($old) {
    return 'noreply@example.com';
}
add_filter('wp_mail_from_name', 'new_mail_from_name');
function new_mail_from_name($old) {
    return 'learn24bd';
}

 

ব্যবহারের নিয়ম: কোডটুকু নিয়ে আপনার বর্তমান থিমের functions.php ফাইলটির সবার শেষে যুক্ত করুন। অতপর ফাইলটি সেইভ করুন। এখন থেকে আপনার সাইটের যত মেইল সেন্ট হবে তা সবগুলো আপনার দেয়া ইমেইল থেকে সেন্ট হবে।

কোড স্নিপেট ৩ - ডাসবোর্ডের howdy কে পরিবর্তন করা

ওয়ার্ডপ্রেসের ডার্সবোর্ডের হেডারের ডান পাশে ইউজারের নামের সাথে howdy বলে সম্মোধন করা থাকে। এই জায়গায় আপনি ব্যবহারকারীকে welcome কিংবা আপনার পছন্দানুযায়ী শব্দে সম্মোধন করতে পারেন। এটি ওয়ার্ডপ্রেসের admin_bar_menu ফিল্টার ব্যবহার করে পরিবর্তন করতে পারবেন।

কোড স্নিপেট

function replace_howdy($wp_admin_bar) {
    $my_account = $wp_admin_bar->get_node('my-account');
    $newtitle = str_replace('Howdy,', 'Welcome,', $my_account->title);
    $wp_admin_bar->add_node(array('id' => 'my-account', 'title' => $newtitle,));
}
add_filter('admin_bar_menu', 'replace_howdy', 25);

ব্যবহারের নিয়ম: কোডটুকু নিয়ে আপনার বর্তমান থিমের functions.php ফাইলটির সবার শেষে যুক্ত করুন। সেইভ করা হলে এবার ড্যাসবোর্ড রিফ্রেশ করুন দেখবেন আপনার ডাসবোর্ডের howdy কথাটি আপনার দেয়া শব্দে পরিবর্তন হয়ে গেছে। কোডটুকু সঠিকভাবে ব্যবহার করতে পারলে নিচের মত পরিবর্তন দেখতে পাবেন।

wp-howdy.png

 

কোড স্নিপেট ৪ - ওয়ার্ডপ্রেস সাইটের উইজেটে php code রান করানো।

উইজেট ওয়ার্ডপ্রেসের একটি ধারুন ফিচার। যেসব থিমে উইজেট সার্পোট রয়েছে তাতে আমরা নিচের ইচ্ছামত যেকোন সাধারণ টেক্স কিংবা এইচটিএমএল দিতে পারি। কিন্তু এতে কোন পিএইচপি কোড সার্পোট করে না। সাধারণত php সার্পোট করানোর জন্য অনেকে প্লাগইন ব্যবহার করেন। নিচের এই কোড স্নিপেটটি ব্যবহার করলে প্লাগইন ছাড়াই আপনার ওয়ার্ডপ্রেস সাইটের উইজেট এরিয়াতে php কোড রান করিয়ে যেকোন কিছু করতে পারবেন।

কোড স্নিপেট

function php_in_widget_area($html){
	if(strpos($html,"<"."?php")!==false){ 
		ob_start(); 
		eval("?".">".$html);
		$html=ob_get_contents();
		ob_end_clean();
	}
	return $html;
}
add_filter('widget_text','php_in_widget_area',100);

 

ব্যবহারের নিয়ম: সাবধানতার সহিত কোডটুকু নিয়ে আপনার বর্তমান থিমের functions.php ফাইলটির সবার শেষে যুক্ত করুন। ব্যাস! এখন আপনি আপনার উইজেট অ্যানাবল যেকান এরিয়াতে php code রান করাতে পারবেন।

কোড স্নিপেট ৫ - Site URL ও home URL constant হিসেবে সেট করা।

ওয়ার্ডপ্রেস পুরো সাইটজুডে ডাটাবেসের অপশন টেবল এর siteurl ও home দু'টি ফিল্ড এর উপর ভিত্তি করে সব লিংক তৈরী করে। যদি কেউ siteurl ফিল্ডটিতে কিছূ এইচটিএমএল ইনসার্ট করে দেয় তবে আপনার সাইটের যেই পেইজটি অ্যাকসেস করুক না কেন ঐ HTML কন্টেন্ট গুলোই দেখতে পাবে। প্রায় সাইট হ্যাক হলে হ্যাকাররা এই ফিল্টটির ভ্যালু পরিবর্তন করে তাদের একটি হ্যাকিং তথ্য সম্ভলিত পেইজ ইনজেক্ট করে দেয় ফলে যখন কেউ সাইট অ্যাকসেস করে তাদের হ্যাকিং পেইজটি দেখতে পায়। এটি প্রতিরোধ করতে wp-config.php খুলে $table_prefix ভেরিয়েবলটির পরে নিচের কোডটুকু অ্যাপ্লাই করুন। এর ফলে ওয়ার্ডপ্রেস সাইট আর আপনার ডাটাবেসের siteurl  ফিল্টটির উপন নির্ভর করবে না। ফলে আপনিও বেচে যাবেন হ্যাকিং এর হাত থেকে।

if ($_SERVER['HTTP_HOST'] == 'localhost') {
    $localUrl = 'http://localhost/mysite';
    define('WP_SITEURL', $localUrl);
    define('WP_HOME', $localUrl);
} else {
    define('WP_SITEURL', $_SERVER['REQUEST_SCHEME'] .'://'. $_SERVER['HTTP_HOST']);
    define('WP_HOME', $_SERVER['REQUEST_SCHEME'] .'://'. $_SERVER['HTTP_HOST']);
}

 

সাবধানতা: কোডটুকু ব্যবহারের পূর্বে http://localhost/mysite এর স্থলে আপনার লোকাল হোস্টের ইআরএলটি দিয়ে পরিবর্তন করে নিন।

যে কোন পরিবর্তনের পূর্বে functions.php ফাইলটির একটি ব্যাকআপ রাখাটা বুদ্ধিমানের কাজ কারণ কোন প্রকার সমস্যা হলে সাথে সাথে ফাইলটি রিপ্লেস করলে সাইট রিকভার হয়ে যাবে।


এই রকম আরো পোষ্ট