সহজে শেয়ার-হোস্টিং এ লারাভেল অ্যাপ্লিকেশন হোস্ট করুন!

বিভাগ: লারাভেল টিপস এন্ড ট্রিক্‌স


আমরা যারা নতুন লারাভেল শিখে অ্যাপ্লিকেশন তৈরী করেছি তারা অ্যাপ্লিকেশনটি বানিয়ে হোস্টিং করতে একটু ঝামেলাই পড়ি কারণ লারাভেল অ্যাপ্লিকেশন রান করার জন্য কমান্ড চালাতে হয় php artisan serve যেটি প্রায় শেয়ার হোস্টিং সুবিধা দেয় না কমান্ড রান করার। ফলে হোস্টিং করতে সমস্যায় পড়ি। তবে যারা ভিপিএস কিংবা প্রিমিয়াম হোস্টিং ব্যবহার করে তাদের জন্য কমান্ড চালানোর সুবিধাটি হোস্টিং এ থাকে ফলে তাদের জন্য কোন সমস্যা হয় না। আগে বলে রাখি এই পদ্ধতিতে হোস্টিং করতে আপনার অ্যাপ্লিকেশনটি php artisan serve কমান্ড ছাড়া নরমাল আমরা যেভাবে পিএইচপির প্রজেক্ট চালাই অর্থাৎ ব্রাউজারে localhost লিখে তারপর প্রজেক্টের ফোল্ডারটি লিখে অ্যাকসেস করি সেরকম করে নিতে হবে। এইখান থেকে দেখে নিন কিভাবে সেটি করতে হয়।

উপরের লিংকটির কাজ শেষ হয়ে গেলে নিচের ধাপগুলো সম্পন্ন করুন।

  1. নরমালি যেরকম করে অন্যান্য প্রজেক্টের জন্য ডাটাবেস আপলোড করেন যে উপায়ে আপনার প্রজেক্টের ডাটাবেসটি হোস্টিং এ আপলোড করুন।
  2. এখন লোকাল হতে আপনার প্রজেক্ট ফোল্ডারটি সম্পূর্ণ জিপ করে শেয়ার হোস্টিং এর public_html ফোল্ডারটিতে আপলোড করুন। আপলোড হয়ে গেলে আনজিপ করে নিয়ে প্রজেক্টের সব ফাইল public_html মুল রুটে মুভ করিয়ে নিন।
  3. এখন config ফোল্ডার হতে database.php ফাইলে আপনার শেয়ার হোস্টিং এ যে ডাটাবেসটি তৈরী করেছেন তার username, database name, password দিয়ে ফাইলটি সেভ করুন। ( বি:দ্র - .env ফাইলে কখনো হোস্টিং এর ডাটাবেস ডিডেইলস দিবেন না। .env ফাইলে শুধুমাত্র লোকালি ডেভেলপ করা ডাটাবেস ডিডেলইস রাখবেন)

ব্যস, কাজ শেষ! আপনার ডাটাবেস ডিডেইলস ঠিকটাকভাবে দেয়া হলে এবং উপরের কাজগুলো সঠিকভাবে করা হলে আপনার  অ্যাপ্লিকেশনটি শেয়ার হোস্টিং এ সফলভাবে হোস্ট হবে।

এই পোস্টটি পড়ে কোন ব্যাপার যদি বুঝতে সমস্যা হয় তবে আপনি আমাদের ইউটিউবে এই নিয়ে দেয়া ভিডিও দেখতে পারেন।

১. কিভাবে লারাভেল অ্যাপ্লিকেশন হতে public রিমুভ করতে হয়?

২. শেয়ার হোস্টিং এ লারাভেল অ্যাপ্লিকেশন হোস্ট করার উপায়।


এই রকম আরো পোষ্ট