লারাভেল-৫ টিউটোরিয়াল (পর্ব-০১) :: উইন্ডোজে লারাভেল ৫ ইনস্টল করা

বিভাগ: লারাভেল টুডু অ্যাপ্লিকেশন


বর্তমানে পিএইচপি ফ্রেমওয়্যার্কগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী ও জনপ্রিয় ফ্রেমওয়্যার্ক হল ল্যারাভেল। এটি দিয়ে খুব সহজে ছোট, মাঝারী কিংবা বড় মাপের যেকোন অ্যাপ্লিকেশন দক্ষতার সাথে বানানো সম্ভব। দ্রুত, সিকিউর এবং সহজ এপিআই ফিচার-ই লারাভেল ফ্রেমওয়্যার্ক এর জনপ্রিয়তার মূল চাবিকাঠি।

সতর্কতা: আমি এখানে লারাভেলে ৫ ভার্শনটি দিয়ে আপনাদের দেখাবো। লারাভেলে ৫ ভার্শনটির পরবর্তী ভার্শনগুলোতে ও আপনারা করতে পারবেন। তেমন কোন প্রকার স্ট্যাকচারের পরিবর্তন পাবেন না। তবে এই টিউটোরিয়ালগুলো দিয়ে ৫ ভার্শনের নিচের কোন ভার্শনে করা চেষ্টা করবেন না। কারণ লারাভেল ৫ হচ্ছে লারাভেল ৪ থেকে সম্পূর্ণ আলাদা।

আপনার যা শেখা থাকতে হবে:

  1. PHP সম্পর্কে ভাল জ্ঞান।
  2. OPP (Object Oriented Programming) সম্পর্কে ধারণা।

এই প্রজেক্ট থেকে যা শিখতে পারবেন:

  1. লারাভেল ফ্রেমওয়্যার সম্পর্কে প্রাথমিক ধারণা। যা আপনাকে লারাভেল শিখতে সহয়তা করবে।
  2. লারাভেল দিয়ে একটি ছোট টুডু অ্যাপ্লিকেশন তৈরী করা। যেখানে Database CRUD (Create, Read, Update, Delete) সহ নানা খুটিনাটি দিয়ে সম্পূর্ণ প্রজেক্ট করে দেখানো হবে।
  3. প্রজেক্টটি ছোট হলেও এই প্রজেক্টের উদ্দেশ্য আপনাদের লারাভেল ফ্রেমওয়ার্ক এর সাথে পরিচয় করানো এবং প্রজেক্ট করা শেখানো। এই প্রজেক্টের জ্ঞান দিয়ে আপনি চেষ্টা করলে আরো বড় কোন প্রজেক্ট করতে পারবেন।

উইন্ডোজে লারাভেল-৫ ইনস্টলেশন প্রক্রিয়া:

লারাভেল ইনস্টল করা অনেক ধরণের পদ্ধতি পেয়ে থাকবেন। এইখানে আমি আপনাদের সবচেয়ে সহজ পদ্ধতিটি দেখানোর চেষ্টা করব। লারাভেল-৫ ইনস্টল করা আগে আপনার নিস্মোক্ত জিনিসগুলো দরকার হবে।

  • পিএইচপি মিনিমাম ৫.৪
  • মাইএসকিউএল
  • জেম্প/ওয়াম্প সার্ভার (আমি এখানে জেম্প দিয়ে দেখাবো)

 উপরোক্ত রিকোয়ামেন্টগুলো আপনার ধাকলে নিচের ধাপগুলো অনুস্মরণ করুন।

ধাপ-১: প্রথমে কম্পোজার ডাউনলোড করে আপনার পিসিতে ইনস্টল করে নিন।

ধাপ-২: কম্পোজার ইনস্টল হয়ে গেলে লারাভেল-৫ ডাউনলোড করে নিন।

ধাপ-৩: লারাভেল-৫ ডাউনলোড হয়ে গেলে এখন আপনি আপনার htdocs ফোল্ডারে একটি Todo নামে ফোল্ডার তৈরী করে তাতে ডাউনলোডকৃত লারাভেল-৫ এর সব ফাইলগুলো এক্সট্রাক্ট (Extract) করুন।

ধাপ-৪: এখন Todo ফোল্ডারটি সিল্কেট রেখে কী-বোর্ড থেকে (Ctrl+Shift) চেপে ধরে মাউসের রাইট বাটন ক্লিক করলে open command window here নামে একটি অপশন দেখবেন। এখানে ক্লিক করলে কমান্ট লাইন ইন্টাফেস খুলবে। কমান্ট লাইন ইন্টাফেসটিতে এই কমান্ডটি লিখুন এবং এন্টার কী চাপুন । composer install (বি:দ্র অবশ্যই ইন্টারনেট কানেকশন রাখবেন)।

আপনার ইন্টারনেট কানেকশন স্পীডের উপর নির্ভর করে একটু সময় নিবে। কিছুক্ষন পর দেখবেন প্রসেস হয়ে লারাভেল ইনস্টল হয়ে যাবে তখন এইরকম স্কিন দেখতে পাবেন।

laravel-install

আশা করছি আপনার ইনস্টলেশনের পুরো প্রক্রিয়া সহজে বুঝতে পেরেছেন। আপনার নিজেরা ট্রাই করবেন। কোন প্রকার সমস্যার সম্মূখীন হলে জানাবেন।


এই রকম আরো পোষ্ট